Breaking News
Home / খেলাধুলা / মাগুরার মহম্মদপুরে  ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

মাগুরার মহম্মদপুরে  ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

মোঃ তরিকুল ইসলাম, মহম্মদপুর(মাগুরা)প্রতিনিধি:
মাগুরা মহম্মদপুরে শত বছরের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা শেষ  হচ্ছে আজ । শীত আর কুয়াশা উপেক্ষা করে দুর-দুরান্ত থেকে হাজার হাজার দর্শক ভিড় করে ঘোড় দৌড় মাঠে।

গ্রাম বাংলার ঐতিহ্যকে ধারণ করে বিনোদপুর ইউনিয়নের খালিয়া গ্রাম বাসীর পক্ষথেকে প্রতি বছর আয়োজন করে এই ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা।

দুর-দুরান্ত থেকে পায়ে হেঁটে ও যানবাহনে হাজার হাজার নারী-পুরুষ ও শিশুরা ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখতে আসেন।

২ দিনব্যাপী এই ঘোড় দৌড় প্রতিযোগিতা গত সোমবার  সকাল থকে মহম্মদপুরের বিনোদপুর  ইউনিয়নের খালিয়ার মাঠে মেলাটি অনুষ্ঠিত হয়।

দক্ষিন-পশ্চিম অঞ্চলের সর্ববৃহৎ এ মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা প্রতি বছর বাংলা মাঘ মাসের ৪ তারিখে বসে এবং শেষ হয় ৫ তারিখে ।

খুলনা বিভাগের সর্ববৃহৎ এ মেলাকে ঘিরে উৎসব আমেজে মেতে ওঠে এলাকার প্রায় ৫০টি গ্রামের সকল বয়াসের মানুষ। এ মেলায় মাছ-মাংশ, মিষ্টির দোকানসহ ফার্ণিচার, বাঁশ, বেত ও মৃৎশিল্পিদের তৈরি নানা রকম খেলনা ও প্রসাধনীর স্টল বসেছে বিশাল  এলাকা জুড়ে। মঙ্গলবার  বিকালে আরেক দফা এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার পর পুরস্কার বিতরণ করা হয়েছে।

আয়োজক সংগঠনের গন্যমান্য ব্যক্তি বর্গগণ সাংবাদিকদের জানান, উপজেলার নাম মহম্মদপুর । একসময় এই খালিয়ার মেলাতে  প্রচুর ঘোড়া আসতো  এবং প্রতিযোগিতাও হতো। সময়ের আবর্তনে তা আজ বিলুপ্ত প্রায়। আমরা এই ঐতিহ্যকে টিকিয়ে রাখার জন্য ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করি। ঘোড় দৌড় প্রতিযোগিতায় দুই দিনে৩-৪০টি ঘোড়া অংশ নেয়।

About admin

Check Also

আত্রাইয়ে ব্যাডমিন্টন খেলার কোর্টের ঢালাই কাজের উদ্বোধন

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে ব্যাডমিন্টন খেলার কোড পাকা করণ করতে ঢালায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *