Breaking News
Home / আন্তর্জাতিক / মার্কিন মুলুকে বারংবার আক্রান্ত ‘গান্ধী’, ভারতের কাছে ক্ষমা চাইল হোয়াইট হাউজ

মার্কিন মুলুকে বারংবার আক্রান্ত ‘গান্ধী’, ভারতের কাছে ক্ষমা চাইল হোয়াইট হাউজ

রিপোর্টার-মোঃ কল্লোল শাহরিয়ার: আমেরিকায় মহাত্মা গান্ধির মূর্তি ভাঙার অভিযোগ উঠল কৃষক আন্দোলনের সমর্থকদের বিরুদ্ধে। আর এই ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে হোয়াইট হাউজের তরফে। গতকাল একটি বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি বলেন, ‘এটা ভয়ংকর ঘটনা। কোনও মূর্তি বা স্মৃতিসৌধকে অপমান করা উচিত নয়। আর সেটা যদি মহাত্মা গান্ধীর মূর্তি হয় যিনি, মূল্যবোধের জন্য লড়াই করেছিলেন তাহলে। এই ঘটনা খুবই অন্যায়ের।’

তিনি আরও বলেন, ‘তবে এটাই প্রথমবার নয়। এর আগেও এই ধরনের ঘটনা ঘটেছে। আর আমরা মনে করি মূলত আমেরিকার রাজধানীতে মহাত্মা গান্ধীরকে আমাদের সম্মান করা উচিত।’ কৃষি আইন প্রত্যাহারের দাবিতে উত্তাল হয়ে রয়েছে দিল্লি। রাজধানীর বিভিন্ন সীমান্তবর্তী এলাকায় বিক্ষোভ দেখাচ্ছেন হরিয়ানা, পাঞ্জাব ও উত্তরপ্রদেশের একাধিক কৃষক। ভারতের গণ্ডি ছেড়ে ইতিমধ্যেই এই আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে একাধিক দেশেই। বাদ যায়নি মার্কিনমুলুকও।

১২ ডিসেম্বর কৃষক আন্দোলনের সমর্থনে মহাত্মা গান্ধী মেমোরিয়াল প্লাজার সামনে জমায়েত করেছিলেন কয়েকজন। ২০০০ সালের ১৬ সেপ্টেম্বর বিল ক্লিন্টন প্রেসিডেন্ট থাকাকালীন ওই মূর্তি উদ্বোধন করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। সূত্রের খবর, ১২ ডিসেম্বর ওই মূর্তির সামনে জমায়েত করার পর প্রথমে হলুদ পতাকা দিয়ে গান্ধী মূর্তিটি ঢেকে দেওয়া হয়। তারপর ভাঙচুর চালানো হয় মূর্তিটিতে।

এই ঘটনার তীব্র নিন্দা করেছিল ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ভারতীয় দূতাবাস। দূতাবাসের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়, ‘দূতাবাসের সামনে মহাত্মা গান্ধি মেমোরিয়াল প্লাজার গান্ধি মূর্তিটি ভেঙে ফেলে খালিস্তান সমর্থকরা। আন্দোলনের নামে গোটা পৃথিবীর শান্তির দূত গান্ধির মূর্তি ভাঙার তীব্র নিন্দা করা করছি আমরা।

About admin

Check Also

বাগমারায় মানববন্ধন ও সমাবেশ

বাগমারা (রাজশাহী) সংবাদদাতা : ফ্রান্সের রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় বিশ্বনবী হযরত মুহম্মাদ (সা.) এর ব্যঙ্গচিত্র (কাটুন) প্রদর্শনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *