Breaking News
Home / প্রথম পাতা / নাগরপুরে চলছে সরকারি মাটি কাটার মহাউৎসব

নাগরপুরে চলছে সরকারি মাটি কাটার মহাউৎসব

আনিসুজ্জামান জুয়েল, টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলের নাগরপুরে বিভিন্ন ইউনিয়নে চলছে সরকারি জায়গার মাটি উত্তোলনের মহাউৎসব। সরেজমিনে দেখা যায়, উপজেলার ভারড়া ইউনিয়নের আগদিঘুলীয়া, সহবতপুর ইউনিয়নের খামার ধল্লা, ধল্লা, গ্রামের ধলেশ^রী নদী ও নদীর পাড় থেকে অবৈধভাবে ড্রেজার ও ভেকু দিয়ে সরকারি মাটি কাটায় মেতে উঠেছে একদল অবৈধ মাটি ব্যবসায়ীরা।
এতে একদিকে যেমন ভাঙ্গন হুমকিতে রয়েছে এসব স্থানের বসতি, অন্যদিকে নষ্ট হচ্ছে ফসলি জামির উর্বরতা। গত বন্যায় সৃষ্ট ভাঙ্গন এর স্বাক্ষ্যবহন করে। পাশাপাশি এ মাটিগুলো একস্থান থেকে অন্য স্থানে নিতে ব্যবহৃত হচ্ছে অবৈধ ট্রাক্টর, ফলে ধ্বংস হচ্ছে রাস্তাঘাট, ব্রীজ-কালভার্ট সহ যোগাযোগ ব্যবস্থা। হারাচ্ছে প্রকৃতি তার নিজস্ব ভারসাম্য।
ভারড়া ইউনিয়নের আগদিঘুলীয়া গ্রামে অবৈধভাবে ড্রেজার ব্যবসায়ী ঝুনকাই গ্রামের মৃত মতিয়ার রহমানের ছেলে আকবর মিয়া এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, এ ব্যবসার সাথে আমি প্রায় ৫ বছর সম্পৃক্ত, আমাদের এলাকায় ছোট-বড় প্রায় ৮টি ড্রেজার চলছে। আমরা জানি, ড্রেজার, ট্রাক্টর এগুলো সবই অবৈধ এগুলো লুকিয়ে রাখার জিনিস না, এভাবেই আমার ব্যবসা করে আসছি।
অপরদিকে, ধল্লা গ্রামের মাটি খেকু আতিক ও মিজান বলেন, নদীর মাটি ও ব্যক্তিমালিকাধীন জায়গার মাটি কেটে ব্যবসা করে আসছি, এতে অনুমোতির কি প্রয়োজন? আরো বলেন নদীর পাড়ের উচু জমি কেটে আমরা সমতল করছি।
একই গ্রামের মতিন বলেন, আমি নিজের জমির মাটি কাটছি এতে আবার কিছের অনুমতির প্রয়োজন।
এবিষয়ে সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) তারিন মসরুর বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত ছিলাম না, তবে যদি কেউ অবৈধভাবে সরকারি জায়গা থেকে মাটি বা বালু উত্তোলনের সাথে সম্পৃক্ত থাকে, তাদের বিরুদ্ধে কঠোর আইনগত পদক্ষেপ গ্রহন করা হবে।

About admin

Check Also

নওগাঁয় নদী থেকে যুবকের ভাসমান মরদেহ উদ্ধার

নাদিম আহমেদ অনিক, নওগাঁ প্রতিনিধি:  নওগাঁর ছোট যমুনা নদীর বিজিবি ক্যাম্পের সামনে  থেকে ভাসমান অবস্থায়  …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *