Breaking News
Home / প্রথম পাতা / পদ্মা সেতুতে বসল ৩৮তম স্প্যান, দৃশ্যমান ৫৭০০ মিটার

পদ্মা সেতুতে বসল ৩৮তম স্প্যান, দৃশ্যমান ৫৭০০ মিটার

শেখ ইমরান হোসেন, হাঁসাড়া হাইওয়ে (ঢাকা-মাওয়া)প্রতিনিধিঃ
পদ্মা সেতুতে বসানো হয়েছে ৩৮তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ হাজার ৭০০ মিটার। শনিবার (২১ নভেম্বর) দুপুরে এই স্প্যান বসানো হয়।

এর আগে সকালে মাওয়া পাড়ের সঙ্গে পদ্মা সেতু যুক্ত করতে ৩৮ নম্বর স্প্যানের ১ ও ২ নম্বর পিলারে বসানোর কাজ শুরু হয়।
৪১ স্প্যানের মধ্যে পদ্মায় এখন দৃশ্যমান ৩৮টি স্প্যান। এর মধ্যে জাজিরা প্রান্তে ২৯টি আর মাওয়া প্রান্তে ৯টি। নতুন স্প্যানটি বসানো হয়েছে সেতুর একেবারে শুরুতে অর্থাৎ ১ ও ২ নম্বর পিলারের উপর।

সবচেয়ে শুরুর স্প্যান হলেও এত দেরিতে বসার কারণ, ইংরেজি এস বর্ণমালা আকৃতির পদ্মা সেতুর প্রতিটি স্প্যানের ডিজাইন আলাদা। এ স্থানের স্প্যানটির যন্ত্রাংশ চীন থেকে এসেছে অনেক পরে। এছাড়া অন্যান্য পিলারের চেয়ে ১ নম্বর পিলারের গঠন সম্পূর্ণ ভিন্ন। সাধারণত অন্য পিলারগুলোতে ৬ থেকে ৭টি পাইল ব্যবহার করা হলেও শক্তিশালী এ পিলারটিতে ব্যবহার করা হয়েছে ১৬টি পাইল। এ পিলার দিয়েই সেতুতে গাড়ি ও ট্রেন প্রবেশ করবে।
তবে অন্য স্প্যানগুলো পানিতে বসানো হলেও ৩৮তম স্প্যানের একটি পিলার মাওয়া পাড়ে। মাটিতে পিলার থাকার কারণে স্প্যান নিয়ে ক্রেন আসার জন্য নদীর পাড়ের বড় একটি অংশ কেটে ফেলা হয়েছিল। একটি নির্দিষ্ট দূরত্ব থেকে স্প্যানবাহী ক্রেন দিয়ে স্প্যানটি মাওয়া পাড়ে নিয়ে আসা হয়েছে।

৩৮তম স্প্যানটি বসার পর বাকি আছে আর মাত্র ৩টি স্প্যান। ডিসেম্বরেই সেগুলো বসানো যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

About admin

Check Also

টঙ্গীবাড়ীতে ইসলামী ব্যাংক বালিগাঁও বাজার আউটলেট শাখার উদ্যোগে মাদ্রাসায় খাবার বিতরণ

টঙ্গীবাড়ী(মুন্সীগঞ্জ)প্রতিনিধিঃ-মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে ইসলামী ব্যাংক বালিগাঁও বাজার আউটলেট শাখা’র উদ্যোগে গোয়ারা হাফিজিয়া মাদ্রাসায় এতিম ছাত্রদের মাঝে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *