Breaking News
Home / প্রথম পাতা / বাগমারায় ভ্রাম্যমান আদালতে দুই সার ব্যবসায়ীর জরিমানা

বাগমারায় ভ্রাম্যমান আদালতে দুই সার ব্যবসায়ীর জরিমানা

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারা উপজেলা সদর ভবানীগঞ্জ বাজারে কৃষকদের কাছে সরকার নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে সার বিক্রি এবং সার মজুদের দায়ে দুই ব্যবসায়ীর জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল বুধবার দুপুরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ইউএনও শরীফ আহম্মেদ এ অভিযান পরিচালনা করেন।
জানা যায়, উপজেলার ১৬টি ইউনিয়ন ও দু’টি পৌর এলাকার প্রায় সাড়ে তিন লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে কৃষির উপর নির্ভরশীল। বর্তমানে রবি মওসুমে আলু, গম, পিয়াঁজ, শরিষাসহ বিভন্ন ফসলে রাসায়নিক সারের ব্যাপক চাহিদা। সারের চাহিদা বেড়ে যাওয়ায় স্থানীয় সার ডিলাররা সরকারি দামের চেয়ে বেশী দামে বিক্রি প্রবণতা বাড়িয়েছে। এক শ্রেণীর অসাধু ডিলার সার সংকটের বাহনায় সার বাইরে থেকে বেশি দাম আমদানী করা হয়েছে বলে প্রচার করে কৃষকদের কাছে থেকে অতিরিক্ত টাকা আদায় করছেন। এই পরিস্থিতিতে ন্যায্য মূল্যে সার না পাওয়ায় কৃষকরা বেশী দামেই কিনতে বাধ্য হচ্ছেন। এতে ডিলারসহ কিছু অসাধু ব্যবসায়ীরা লাভবান হলেও কৃষকরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এমন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ ভবানীগঞ্জ বাজারের মেসার্স জেরিন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আব্দুল ওয়ারেশ আলী বাবু কৃষকদের কাছ থেকে অতিরিক্ত দাম নিয়ে সার বিক্রির প্রমান পায়। গোপন খবরে ইউএনও শরীফ আহম্মেদ ঘটনাস্থলে গিয়ে বেশী দামে সার বিক্রিও দেখে সত্যতা মিলে। সে খানে তিনি ভ্রাম্যমান আদালত বসিয়ে সার ব্যবস্থাপনা আইন ২০০৬ এর ১৩ (১) জ ধারায় অতিরিক্ত মূল্যে সার বিক্রির দায়ে দশ হাজার টাকা জরিমানা করেন। অপরদিকে একই বাজারে মেসার্স তামান্না ট্রেডার্সের স্বত্বাধিকারী সার ডিলার হাফিজুর রহমান গোডাউনে সার মজুদ রেখে কৃষকদের হয়রানি করছেন এমন অভিযোগে সার ব্যবস্থাপনা আইন ২০০৬ এর ১২ ধারা অনুযায়ী পাঁচ হাজার টাকা জরিমানা করেন।
ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শরীফ আহম্মেদ জানান, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত দামে কেউ সার বিক্রি করতে পারবে না। এছাড়া গোডাউনে সার মজুদ রেখে কৃষকদের হয়রানি করার অভিযোগ পেলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

About admin

Check Also

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় ট্রাক চালক নিহত

মানিকগঞ্জ প্রতিনিধি : ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলার পাচুরিয়ায় বাস-ট্রাক সংর্ঘষে রাকিব হোসেন (২৩) নামে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *