Breaking News
Home / উপ-সম্পাদকীয় / শ্রীনগর আলমপুরে পরিবেশ ছাড়পত্র ও ট্রেড লাইসেন্স বিহীন চলছে এল পি গ্যাস বোতলের ব্যবসা

শ্রীনগর আলমপুরে পরিবেশ ছাড়পত্র ও ট্রেড লাইসেন্স বিহীন চলছে এল পি গ্যাস বোতলের ব্যবসা

শ্রীনগর(মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলার হাঁসাড়া ইউনিয়নের আলমপুর বাজারে চলছে পরিবেশ ছাড়পত্র ও ট্রেড লাইসেন্স বিহীন অবৈধ ভাবে এল পি গ্যাস ব্যবসা। বিস্ফোরণ দ্রব আইন অনুযায়ী বিনা ট্রেড লাইসেন্স ছাড়া সর্বোচ্ছ ১০০ কেজি এলপি গ্যাস বোতল যে কোন দোকানে বিক্রি করার অনুমতি আছে। সেখানে অনেক দোকানে মানছে না এই আইন। পেট্রোলিয়াম গ্যাস ট্রান্সভিসন বিস্ফোরক আইন মোতাবেক ট্রেড লাইসেন্স ও ছাড়পত্র ছাড়া অতিরিক্ত বোতল জাত করন নিষেধ। অবষ্যই ১০০ কেজির অতিরিক্ত এল পি গ্যাস বোতল রাখা যাবেনা। পরিবেশ অধীদপ্তর থেকে নিষেধ থাকা সত্ত্বেও মানা হচ্ছেনা। ট্রেড লাইসেন্স ছাড়াই প্রায় দোকানে রাখা হচ্ছে অতিরিক্ত বোতল। ফলে প্রায় সময় ঘটে নানা দূর্ঘটনা। অগ্নি কান্ডের মত ভয়াবহ ঘটনা। ফলে পরিবেশ এবং দেশের অনেক মূল্যবান সম্পদ নষ্ট হচ্ছে, অনেক প্রানহানীর ঘটনা ঘটে। যেখানে সেখানে পরিবেশ আইন না মেনে এলপি গ্যাস বোতল বিক্রি করা হচ্ছে। এভাবে যদি অবৈধ ভাবে এলপি গ্যাস বোতল বিক্রি করা বন্ধ করা না হয় তাহলে অচিরেই দেশে অগ্নিকান্ডের ভয়াবহতা আরো তিব্র আকার ধারন করবে। বিশ্লেষক দের মতে ট্রেড লাইসেন্স ও ছাড়পত্র ছারা দোকানের সংখ্যা প্রায় ৭০ ভাগ। বাকী ৩০ ভাগ পরিবেশ অধীদপ্তর এর অনুমতিপ্রাপ্ত। তাই বাংলাদেশ পেট্রোলিয়াম গ্যাস ট্রান্সকম এর কতৃপক্ষের দৃষ্টিকোণ আকর্শন করছে স্থানীয় জনগন। যথাযথ তদন্ত সাফেক্ষ্য আইনগত ব্যাবস্থা গ্রহন করা হোক বলেন এলাকাবাসী।
সরে জমিনে গিয়ে দেখা যায়, হাঁসাড়া ইউনিয়নের আলমপুর পশ্চিম পাড়ের বন্ধু এন্টারপ্রাইজ প্রোঃ শামীম ও নিতাই, টাওয়ার বিল্ডিংয়ে উজ্জল টেলিকম, প্রোঃ উজ্জল হোসেন, রতন এন্টার প্রাইজ প্রোঃ রতন, মোফাজ্জল ষ্টোর, প্রোঃ মোফাজ্জল, আলমপুর উত্তর পাড়ে তালুকদার এন্টার প্রাইজ প্রোঃ সেলিম তালুকদার সহ আরো অনেক মুদি ও চায়ের দোকানে অবৈধভাবে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার।
এব্যাপারে উপজেলার নির্বাহী অফিসারের মোসাম্মৎ রহিমা আক্তার এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি ফায়ার সার্ভিস অফিসার কে বলেছি বিষয়টি দেখার জন্য।

About admin

Check Also

ইউজিসি পোষ্ট ডক্টোরাল ফেলোশিপ এর জন্য মনোনীত হয়েছেন অধ্যাপক মিল্টন বিশ্বাস

মাসুম বিল্লাহ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ধ্যাপক মিলটন সহ ১০ জন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের(ইউজিসি) পোস্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *