Breaking News
Home / রাজনীতি / শ্রীনগরে ইউপি চেয়ারম্যানের ইট ভাটায় দিন দিন বেড়েই চলছে শিশু শ্রম

শ্রীনগরে ইউপি চেয়ারম্যানের ইট ভাটায় দিন দিন বেড়েই চলছে শিশু শ্রম

শিশু শ্রম নিষিদ্ধ আইন থাকলেও
শ্রীনগর (মুন্সীগঞ্জ ) প্রতিনিধিঃ মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ভাগ্যকুল ইউপি চেয়ারম্যানের ইটের ভাটায় দিনদিন বেড়েই চলছে শিশু শ্রমিকের হাড়। গত কয়েক বছর ধরে এ ইটভাটায় শিশু শ্রমিকের সংখ্যা বেড়েই চলছে। সস্তা ও কম বেতনে এ শিশু শ্রমিকদের ইটের ভাটায় খাটানো হয় বলে অভিযোগ উঠেছে। যদিও ২০০৬ সালে ৪২ নং উপ-ধারার ১(৪) ধারার আইনে শিশু শ্রমকে নিষিদ্ধ করা হয়েছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ভাগ্যকুল ইউপি চেয়ারম্যান কাজী মনোয়ার হোসেন শাহাদাত দীর্ঘদিন যাবৎ উত্তর বালাশুর গ্রামের অবস্থিত তার কেবিসি নামক ইটভাটায় বিভিন্ন জেলার শ্রমিক এনে সস্তা ও কম বেতনে খাটিয়ে আসছে। সোনামগঞ্জ জেলার শিম্পুরহাটি গ্রামের সিদ্দিক মিয়ার ছেলে শিশু শ্রমিক ফাহিম(১২),এর সঙ্গে কথা বলে জানা যায়, সে সারাদিন এ ভাটায় কাজ করে বিনিময়ে দিন শেষে ১০০টাকা মজুরি পায়। একই এলাকার আছমত আলীর ছেলে সবজল ১০বছর এর সাথে কথা বলে জানা যায়, সে এ ভাটায় গত ১ বৎসর যাবৎ ইট উঠানো নামানোর কাজ করে আসছে। তার সাথে তার একই এলাকার সিদ্দিক মিয়া মেয়ে শিশু শ্রমিক সেলিনা ৮ বছর আঃ রাজ্জাকের ছেলে সৈকত (১৩), আলমাছ মিয়ার ছেলে আহম্মদ ১২, জজ মিয়ার মেয়ে খায়রুনাহার ১৪, মোহাম্মদ আলীর ছেলে ইয়ার হোসেন ১০ খুব কম মজুরীতে এ ইটাটায় কাজ করছে। যে বয়সে একটি শিশু বই, খাতা, পেন্সিল নিয়ে স্কুলে যাওয়া, আনন্দচিত্তে সহপাঠিদের সাথে খেলাধুলা করার কথা সেই বয়সে শিশুকে নেমে পড়তে হয় জীবিকার সন্ধানে। আর এসব শিশু শ্রমিদের কম। শিশু শ্রম নিরসন বিশ্বব্যাপী আলোচিত একটি উন্নত জাতি গঠনে শিশু শ্রম নিরসনে কোনো বিকল্প নাই। বাংলাদেশে শিশু শ্রম উদ্ধেগজনক। এটা কমিয়ে আনা জরুরী। বিভিন্ন সামাজিক, অর্থনৈতিক ও অসামাজিক কারনে দীর্ঘদিন ধরে। যেখানে সরকার ২০২১ সালের মধ্যে শিশুশ্রম নিরসনের ঘোষনা দিয়েছে। ২০২৫ সালের মধ্যে চুড়ান্তভাবে শিশু শ্রম কমিয়ে আনতে উদ্যোগ গ্রহন করা হয়েছে।
এব্যাপারে ইউপি চেয়ারম্যান কাজী মনোয়ার হোসেন শাহাদাতের নিকট জানতে তিনি বলেন, আমার ইটভাটায় কোন শিশু শ্রমিক নাই। যারা আছে তারা আমার এখানে কাজ করা শ্রমিকের সন্তান।
এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তারের নিকট জানতে চাইলে তিনি বলেন, আইনে শিশু শ্রমকে নিষিদ্ধ করা হয়েছে। এ ধরনের অভিযোগ পেলে তাদের ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

About admin

Check Also

একুশের প্রথম প্রহরে মহম্মদপুর কেন্দ্রীয় শহীদ মিনারে উপচে পড়া ভীড় 

মোঃ তরিকুল ইসলাম, মহম্মদপুর(মাগুরা)প্রতিনিধি: আজ ২১শে ফেব্রুয়ারীর প্রথম প্রহরে রাত ১২ঃ০১ মিনিটে, মহম্মদপুর উপজেলা পরিষদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *