Breaking News
Home / উপ-সম্পাদকীয় / পদ্মা সেতু এখন দৃশ্যমান তিন হাজার ছয়শত মিটার

পদ্মা সেতু এখন দৃশ্যমান তিন হাজার ছয়শত মিটার

তাজুল ইসলাম রাকীব, লৌহজং প্রতিনিধিঃ পদ্মা সেতুতে বসেছে ২৪তম স্প্যান। গতকাল  মঙ্গলবার দুপুরে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে এ স্প্যানটি। এরই মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর তিন হাজার ৬০০ মিটার। ২৩তম স্প্যান বসানোর নয় দিনের মাথায় ২৪তম স্প্যানটি বসানো হলো।

পদ্মা সেতু প্রকল্পের উপসহকারী প্রকৌশলী হুমায়ূন কবির এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন দিয়ে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২৪তম স্প্যানটি বহন করে জাজিরা প্রান্তে আনা হয়। বেলা ১১টার দিকে ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর স্প্যানটি বসানোর কাজ শুরু করা হয়। দুপুরে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর  খুঁটির ওপর বসানো হয় ২৪তম স্প্যানটি। স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৩ হাজার ৬০০ মিটার।

প্রকৌশলী হুমায়ূন কবির আরও জানান, এভাবে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের মধ্যে ৪১টি স্প্যান বসানো শেষ হবে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতুর নির্মাণের কাজ করছে।

About admin

Check Also

মোনালিসার মোহমায়া 

সৈয়দ মুন্তাছির রিমন: তোমি  ? তুমি কি সেই ছবি ? যা  শুধু পটে আকাঁ এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *