Breaking News
Home / গ্রাম-গঞ্জ / নওগাঁয় রেললাইনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

নওগাঁয় রেললাইনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ প্রতিনিধি:সান্তাহার থেকে নওগাঁ ও নজিপুর হয়েরহনপুর পর্যন্ত রেলপথ এবং আব্দুলপুর থেকে পঞ্চগড় পর্যন্ত সমান্তরাল ভাবে ডবল রেললাইনের দাবীতে নওগাঁয় মানব বন্ধনকর্মসুচী পালন করেছে সামাজিক সংগঠন একুশে পরিষদ।শনিবার (২৯ জুন) সকালে শহরের মুক্তির মোড় নওজোয়ান মাঠের সামনের সড়কে ঘন্টাকাল ব্যাপী এ মানব বন্ধন কর্মসুচী পালিত হয়।

মানববন্ধন চলাকালে একেেুশ পরিষদের সভাপতি এ্যাডঃ ডি.এম আব্দুল বারীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে সংগঠনের উপদেষ্টা অবঃ অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খান, অবঃ অধ্যাপক তৌহিদুল ইসলাম ও মোতাহারুল ইসলাম, সাংবাদিক মুনছুর রহমান, সংগঠনের সাধারন সম্পাদকএম, এম রাসেল, সাংগঠনিক সম্পাদক বিষনু কুমার দেবনাথ, সদস্য সুবল চন্দ্র প্রামানিক প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, ব্রিটিশ আমলে ১৯১০ সালে ইষ্টার্ন বেঙ্গল ষ্টেটরেলওয়ে একটি জরিপ পরিচালনা করেন। সেই জরিপ দলের নেতা মিঃ ডেলগ্রিন শান্তাহার জংশন থেকে নওগাঁর উপর দিয়ে চাপাইনবাবগঞ্জের রহনপুর পর্যন্ত ৯৯ কিলোমিটার রেলপথ নির্মানের সুপারিশ করেন। সুপারিশের ভিত্তিতে তখন একটি প্রকল্প নেয়া হয়। ১৯৪৭ সালের পর থেকে উত্তরাঞ্চলের মানুষের দাবীর পরিপ্রেক্ষিতে পাকিস্থান সরকার রেলওয়ে বোর্ড ১৯৬৩ সালে এই প্রকল্প বাস্তাবায়নে পুনরায় কাজ শুরু করে। রেলওয়ে বোর্ড আরেকটি জরিপ চালায় জরিপ দলের প্রধান আশরাফ আলী। মিঃ ডেলগ্রিনের প্রতিবেদনের পক্ষেমত দেন। তিনি ১৯৪ পৃষ্টার প্রতিবেদনে প্রকল্পের একটি নকশা ১৯৬৪ সালে পূর্ব পাকিস্থানের গভর্নরের কাছে হস্তান্তর করেন।

আশরাফ আলী জরিপ কমিটির প্রকল্প প্রস্তাবনাঅনুযায়ী শান্তাহার রেলওয়ে জংশন থেকে নওগাঁসহ, মহাদেবপুর উপজেলার মহিষবাথানা বাজার, পতœীতলা উপজেলার নজিপুর পৌরসভা, পোরশা উপজেলার সরাইগাছীহয়ে চাপাই নবাবগঞ্জের রহনপুর পর্যন্ত ৯৯ কিলোমিটার রেলপথ হওয়ার কথা ছিল। পরবর্তীকালে প্রকল্পটি হাতে নিয়েও বন্ধ করে দেয় তৎকালীন পাকিস্থান সরকার। উত্তারাঞ্চলের জেলা গুলোর মধ্যে নওগাঁ একটি অনগ্রসর জেলা।যোগাযোগের ক্ষেত্রে সড়ক পথ ছাড়া আর কোন বিকল্প নেই।এই জেলায় রেলপথের গুরুত্ব অপরিসীম। এই এলাকায় একটি রেলপথ হলে সেটি যাত্রীর পাশাপাশি এই এলাকার উৎপাদিত কৃষিপন্য পরিবহনে প্রধান ভূমিকা রাখতে পারবে। এছাড়াও আব্দুলপুর হতে পঞ্চগড় পর্যন্ত সমান্তরাল ভাবে আরও একটি রেললাইনের দাবী জানান বক্তারা।

About admin

Check Also

মঠবাড়িয়া পৌর শহরের ১৬০০ মিটার সড়কের সংস্কার কাজ শীঘ্রই শুরু

মাহামুদুল হাসান (হিমু) মঠবাড়িয়া উপজেলা প্রতিনিধিঃ পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার প্রধান বেহাল সড়কটি অবশেষে সংস্কার হচ্ছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *