Breaking News
Home / গ্রাম-গঞ্জ / নওগাঁয় ধানের ন্যায্য মজুুরির দাবিতে মানববন্ধন অনুুষ্ঠিত

নওগাঁয় ধানের ন্যায্য মজুুরির দাবিতে মানববন্ধন অনুুষ্ঠিত

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর পত্নীতলায় “বাঁচলে কৃষক বাঁচবে দেশ, গড়বো সোনার বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে- মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।
২৫ মে শনিবার বেলা ১০টায় উপজেলার মধইল বাজার চৌরাস্তা গোলচত্বরে বেসরকারি সংগঠন ‘প্রগতি স্যোসাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন’ এর আয়োজনে এলাকার কৃষকদের নিয়ে মানববন্ধনে ধানসহ সকল কৃষি পণ্যের ন্যায্য মূল্যে নির্ধারণ কৃষিখাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান ও ধানের ন্যায্য মজুরির দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রগতি স্যোসাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন এর প্রধান উপদেষ্টা বিশিষ্ট সমাজসেবক সাইদুর রহমান চৌধুরী বাদল, সংগঠনের চেয়ারম্যান মানবাধিকার কর্মী বিশিষ্ঠ সমাজসেবক আবু হোসেন, সাধারণ সম্পাদক সম্পাদক জিয়াউল হক, ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ, যুগ্ন মহাসচিব শহিদুল ইসলাম রুপক, শিক্ষা বিষয়ক সম্পাদক সামিউল ফারুক ও তারেক হোসেন প্রমুখ।
এসময় বক্তারা বলেন, কৃষক মাথার ঘাম পায়ে ফেলে যে ধান উৎপাদন করেন। সেখানে বিশেষত শ্রমব্যয় ও অন্যান্য উপকরণের মূল্য বৃদ্ধি পেয়েছে। ফলে সঙ্গত কারণে ধান উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। কিন্তুু, কৃষক ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারছেন না। তাই কৃষকের ন্যায্য মূল্যে ধানসহ কৃষি পণ্য সরকারকে ক্রয় করার আহব্বান জানান।
বক্তারা আরো বলেন, সরকার যে দর নির্ধারণ করে দিয়েছে সে দরেও যদি ধান বিক্রি করে টাকা হাতে পেতেন তা হলেও কৃষকের কিছুটা লাভ থাকতো। কিন্তু, কৃষক কম দরে বাঁকিতে ধান বিক্রি করে ক্রেতার কাছে ধর্ণা দিয়েও টাকা পাচ্ছেন না। এটা কৃষকের আর্থ-সামাজিক অবস্থার উপর বড় ধরনের চাপ। কৃষক যদি লাভ না পান, উৎসাহ না পান, তাহলে তারা ধান উৎপাদনে আগ্রহ হারাবেন। আমাদের খাদ্য নিরাপত্তা হুমকিগ্রস্থ হলে অনেক কিছুর উপরই তার নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই কৃষককে বাঁচাতে ধানের ন্যায্য মূল্য বৃদ্ধি করা দরকার। মানববন্ধন থেকে মাননীয় কৃষিমন্ত্রী, খাদ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর প্রতি ধানের মূল্য বৃদ্ধির জন্য পদক্ষেপ গ্রহণের জোর অনুরোধ জানানো হয়।
উক্ত মানববন্ধনে প্রগতি ওয়েলফেয়ার অর্গানাইজেশন এর সকল সদস্য ও বিভিন্ন গ্রামের ভূক্তভুগি কৃষক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

About admin

Check Also

ফুলবাড়ীতে পৃথক অভিযানে ফেন্সিডিল ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক 

মোঃফারুক হোসেন, কুড়িগ্রাম ঃ    পৃথক অভিযান চালিয়ে ফুলবাড়ী সীমান্তে ৩শ ৭৪ বোতল ফেন্সিডিল ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *