Breaking News
Home / উপ-সম্পাদকীয় / উদ্ধোবধন হলো মেঘনা-গোমতী! প্রধানমন্ত্রীর ঈদ উপহার মেঘনা-গোমতী সেতু

উদ্ধোবধন হলো মেঘনা-গোমতী! প্রধানমন্ত্রীর ঈদ উপহার মেঘনা-গোমতী সেতু

গাজী মাহমুদ পারভেজঃ- বাংলাদেশ অর্থনীতির লাইফ-লাইন, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের বহুল প্রতিক্ষিত দ্বিতীয় মেঘনা ৗ দ্বিতীয় গোমতী সেতুর শুভ উদ্বোধন করেরেছন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সেতু দু,টি চালুর ফলে এবারের ঈদ যানজট এড়িয়ে স্বস্তিতে ঘওে ফিরবেন দক্ষিণের মানুষজন। নির্দিষ্ট সময়ের প্রায় সাত মাস আগে দ্বিতীয় কাঁচপুর সহ এ নতুন দু,টি‘ সেতুর নির্মান কাজ শেষ হওয়া প্রায় ৭০০কোটি টাকা সাশ্রয় হয়েছে।
শনিবার (২৫ মে) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতু দু,টির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী । অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: নজিবুর রহমান। শুরুতেই শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদুত হিরোইয়াসু ইজুমি বাংলাদেশ- জাপান সম্পর্ক আরও অনেকদুর এগিয়ে যাবে বলে আসাবাদ ব্যক্ত করেন।
দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু দু,টি ছাড়াও ঈদ উপহার হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায় জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাস কে কোনাবাড়ি ও চন্দ্রা ফ্লাইওভার, কালিয়াকৈর, দেওহাটা, মির্জাপুর ও ঘারিন্দা আন্ডারপাস এবং কড্ডা-১ সেতু ও বাইমাইল সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
স্থানীয় সুএমতে, জাতীয় এ মহাসড়ক দিয়ে প্রতিদিন প্রায় ৩৫ হাজারেরও বেশি যানবাহন চলাচল করে। গোমতী- মেঘনা এ দু,টি সেতুর টোলপ্লাজা অতক্রিম করতে গিয়ে যানজটের মুখোমুখি হতে হয় যাএীদের। নিত্যদিনের যানজটের কারনে মহাসড়কটি মহাভোগান্তিতে রূপ নিয়েছে। বিগত পাঁচ থেকে ছয় বছর ধরে চলমান এ ভোগান্তির অবসানে ২০১৬ সালে দ্বিতীয় মেঘনা-গোমতী সেতুর নির্মান কাজ শুরু হয়।
বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ১ হাজার ৯৫০ কোটি টাকা ব্যায়ে গোমতী নদীর উপর ১৭ টি স্প্যানের ১হাজার ৪১০ মিটার দৈর্ঘ্য ও ১৭ দশমিক ৭৫ মিটার প্রস্থেও দ্বিতীয় গোমতী সেতু নির্মাণ এবং সাড়ে ১ হাজার ৭৫০ কেটি টাকা ব্যয়ে মেঘনা নদীর উপর ১২ টি স্প্যানের ৯৩০ মিটার দৈর্ঘ্য ও ১৭ দশমিক ৭৫ মিটার প্রস্থের দ্বিতীয় মেঘনা সেতু নির্মাণ কাজ করা হয়। প্রায় সাড়ে ৩ বছর ধরে চলে ৪১ তম মাসে এসে শেষ হয় সেতু দু,টির নির্মাণ কাজ।

About admin

Check Also

মোনালিসার মোহমায়া 

সৈয়দ মুন্তাছির রিমন: তোমি  ? তুমি কি সেই ছবি ? যা  শুধু পটে আকাঁ এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *