Breaking News
Home / ধর্ম ও জীবন / নাযম আল-কুর’আন ? 

নাযম আল-কুর’আন ? 

কুরআনের নাযম বলতে বুঝায় কুরআন এমন সামঞ্জস্য ও সংগতিপূর্ণ কিতাব, যার শব্দগুলো পদ্ধতিগতভাবেই সংকলিত এবং এতে কোন বিশৃংখলা নেই। এটা এমন কিতাব যার শব্দমালা সিস্টেম্যাটিক ও পারস্পারিক বিন্যাসসমৃদ্ধ যা একে অপরের সাথে সংযুক্ত। এতে কোন বিচ্ছিন্নতা, বা অসংলগ্ন বক্তব্য নেই। প্রত্যেকটি সূরাই একেকটি মৌল বিষয়বস্তু নিয়ে আলোচনা করে এবং পূর্ণ কুরআনটিও সুন্দর গাঠনিক কাঠামোতেই লিপিবদ্ধ।

এই নাযম আল-কুরআনের ব্যাপারে সর্বপ্রথম পূর্ণভাবে গুরুত্ব দেন এবং অনেকটাই লিপিবদ্ধ করেন মাওলানা হামিদ উদ্দীন ফারাহি (রাহিমাহুল্লাহ) এবং পূর্ণাংগ আকারে নিয়ে আসেন মাওলানা আমিন আহসান ইসলাহী (রাহিমাহুল্লাহ)।

আল-কুরআন উপলব্ধি, এর হিকমাহ পাওয়া, এর থেকে শিক্ষাগুলো নেওয়া, পড়তে গিয়ে খাপছাড়া বা বিশৃঙ্খল মনে না হয়ে বরং পড়তে আনন্দ পাওয়া, উত্তমভাবে শিক্ষা নেওয়া – এসবই থাকছে আর থাকছে আরো চমৎকার কিছু- আল-কুরআন উপলব্ধির জন্য।

বুকিশ পাবলিশার থেকে যে ইমাম আল-শারাওয়ী (রাহিমাহুল্লাহ) এর যে জীবনঘনিষ্ঠ তাফসিরটি আসছে, এতে সেই নাযম আল-কুরআন পূর্ণ মাত্রায় রয়েছে! পড়তে গিয়ে কখনই আল-কুরআন খাপছাড়া বিচ্ছিন্ন মনে হবে না। প্রতিটি আয়াত ও বিষয়বস্তু তাঁর আগের ও পরের আয়াত ও বিষয়বস্তুর এবং সূরার সাথে ওতপোতভাবে সংযুক্ত, শৃংখলায় আবদ্ধ, ধারাবাহিকভাবে চলেছে এই ধারা! ফলে আমরা যারা সাধারণ লোকেরা তাফসির পড়তে ভয় পাই, কিছু বুঝি না সেই সমস্যা আর থাকছে না! একে তো যুগোপযোগী তাফসির, রয়েছ জীবনঘনিষ্ঠতা আর এর উপরে পূর্ণমাত্রায় রয়েছে আল-কুরআন উপলব্ধির সিস্টেম্যাটিক পদ্ধতি!

আমাদের মূল সমস্যা আমরা রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বর্ণিত আল-কুরআন ও সুন্নাহকে আকড়ে ধরতে পারিনি ভালো মতো। এর কারণ আল-কুরআনকে যুগের আলোকে উপলব্ধির অভাব (ইবাদাত নির্দিষ্ট বা কাতঈ, এগুলো কখনো পরিবর্তিত হয় না, তবে এগুলোর পেছনের হিকমাহ ও সৌন্দর্য আবিষ্কৃত হতে পারে ক্রমাগত), আল-কুরআন পাঠকে প্রজ্ঞার আলোকে দেওয়া অভাব।

সাহাবীরা (রাদ্বিয়াল্লাহু আনহুম) আরবী জানতেন, এজন্য আল-কুরআনের গভীরতা এমনিতেই বুঝতে পারতেন, তন্ময় হয়ে পড়তেন, উসমান (রাদ্বিয়াল্লাহু আনহু) তো অধিকাংশ সময় আল-কুরআন নিয়েই পড়ে থাকতেন কাজের বাইরে। তারা ভাষার ভেতরেই নাযম আল-কুরআন পেতেন। কিন্তু আমরা আরবী জানি না, ফলে আমাদেরকে ব্যাখ্যা করতে হচ্ছে। এর মাঝে যে আল-কুরআন পাঠের মজা আছে, উপলব্ধির ভান্ডার আছে, আছে প্রজ্ঞা ও হুকুমের হিসেব, সেটা না জানলে হয়তো জানাই যাবে না।

ইন শাআ আল্লাহ, এই মাসেই প্রকাশিত হতে যাচ্ছে Bookish Publisher থেকে জীবনঘনিষ্ঠ, যুগোপযোগী ও নাযমভিত্তিক ‘তাফসির আল-শারাওয়ী’ (“আল-ফাতিহা” অংশ)

 

About admin

Check Also

রামগড়ে শহীদ মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন কাদের বীরোত্তমের সমাধির উন্নয়ন করলেন পৌর কাউন্সিলর আহসান

রামগড়(খাগড়াছড়ি) প্রতিনিধি: রামগড়ে কেন্দ্রিয় কবরস্থানে অবস্থিত   মহান মুক্তিযুদ্ধে  শহীদ বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আফতাবুল কাদের বীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *